ধর্ম পালন বিবাহ বিচ্ছেদের আশংকা কমায়

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১২ জানুয়ারি, ২০১৭ ১৪:১৫:১৫
#

তরুণ-তরুণীদের বিয়ের আগের যৌন সম্পর্কে জড়িয়ে পড়ার কারণে বিয়ে বিচ্ছেদের ঘটনা ঘটছে বলে যুক্তরাষ্ট্রের উটাহ ইউনিভার্সিটির ফ্যামিলি অ্যান্ড কনজ্যুমার স্টাডিজ বিভাগের অধ্যাপক নিকোলাসা এইচ ওয়ালফিঙ্গারের এক গবেষণা থেকে এ তথ্য জানগেছে ।


বিশ্বজুড়ে অস্বাভাবিক হারে বিয়ে বিচ্ছেদ বেড়ে যাওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে এমন ফলাফল পাওয়ার কথা জানিয়েছেন গবেষকরা।গবেষকরা বলছেন, বিয়ে বিচ্ছেদের জন্য অনেকগুলো কারণ থাকলেও বিয়ের আগে স্বামী বা স্ত্রীর ঠিক কতগুলো যৌন সম্পর্ক ছিল তার উপরই বিচ্ছেদের আশংকা নির্ভর করছে।


তিনি জানিয়েছেন, বিয়ে বিচ্ছেদ নিয়ে ২০০০ সাল থেকে গবেষণা করছেন তিনি। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তিনি এ সিদ্ধান্তে পৌঁছেছেন যে, বিয়ের আগে কোনো ব্যক্তির যদি ১০ বা তার অধিক যৌন সম্পর্ক থাকে তার বিয়ে বিচ্ছেদের ঝুঁকি অনেক বেশি৷


অন্যদিকে বিয়ের আগে যারা ১০ বারের কম যৌন সম্পর্কে লিপ্ত ছিল তাদের বিচ্ছেদের মাত্র তুলনামূলকভাবে কম বলেও জানান নিকোলাস।এই অধ্যাপকের মতে বিয়ের পর নারী-পুরুষ যদি ধর্ম পালন করে তাহলে তাদের বিচ্ছেদের আশংকা কম থাকে।


তিনি বলেন, যে দম্পতিরা বেশিবার ধর্মীয় প্রতিষ্ঠানে যান তাদের সম্পর্ক টেকার সম্ভাবনা বেশি৷ আর যারা ধর্মীয় প্রতিষ্ঠান এড়িয়ে চলেন তাদের বিচ্ছেদের আশংকা বেশি৷


নাজিব 

Print